Saturday 22 May 2010

বৌদ্ধরা কি মূ্র্তি পূজারী?

0 comments
অনেকে আমাকে বলে "আপনারা মূ্র্তি পূজারী। মূ্র্তিকে পূজা করেন। মূ্র্তিতে কি আছে? আমি তাদের বলি, আমি মূ্র্তি পূজা করি না, জ্ঞানীর পূজা করি। বুদ্ধ অর্থ হল জ্ঞনী। আমিন জ্ঞানীর পূজা করি।

গত রোজার সময় এক জনের সাথে এনিয়ে আমার মুদু তর্ক হয়েছিল।

সে ব্যক্তি আমাকে বলে " আ‍পনি তো মূ্র্তি পূজারী"
আমি বললাম,- না আমি মোটেই মূ্র্তি পূজারী নই। সে বলে আমি তো আপনাকে প্রায় দেখি মূ‍র্তি পূজা করতে।
আমি তাখে প্রশ্ন করলামঃ- বাংলাদেশীরা কি কংক্রীট পিলার পূজারী?
সাথে সাথে জানালো তা হবে কেন?
আমি বললাম ঠিক কথা। বাংলাদেশীরা কংক্রীট পিলার পূজারী হবে কেন।
তাকে বললাম মহান একুশে ফেব্রুয়ারী আমরা উদযাপন করি। আমাদের ভাষা আন্দোলানের দিন।আমারা গান করি" আমার ভাইয়ের রক্কে রাঙানো এক‍ুশে ফেব্রূয়ারী কিংবা দেশের গান। ফুল-মালা নিয়ে আমরা শহীদ মিনারে যাই। সেখানে পৌছলে মাথা নিচু করে শ্রদ্ধা জানাই। আর শহীদ মিনারে ফুল দিই। কি আছে শহীদ মিনারে? তিনটা কংক্রীতের পিলার আছে। মাঝখানেরটা একটু উচু, পাশের দুটো একটু নিচু। এখন বাইরের বা বিদেশের কোন লোক বলে যে, বাংলাদেশের মানুষেরা কংক্রীট পিলার পূজারী, ঠিক হবে?না। বাংলাদেশীরা কংক্রীট পিলার পূজারী হবে কেন? ২১শে ফেব্রুয়ারীকে মনে রাখার জন্য এভাবে তিনটা কংক্রীটের পিলার বানানো। সেটাকে দেখলেই বাঙ্গালীরা জানে এটা ২১ শে ফেব্রুয়ারীর একটা স্মরনীয় চিহ্ন। ভাষা আন্দোলনের শহীদের একটা চিহ্ন।
আর ঠিক তেমনি, আমি বা বৌদ্ধরা মূ‍র্তি পূজা করি না। উনি বুদ্ধ, পর্থিবীতে এসেছিলেন সত্য। এটা প্রশাণের জন্য, এটা স্মরণের জন্য। যেমনি করে আমরা আমাদের পিতা-মাতা, গুরুজনদের ছবি রাখি; সে জন্যে আমরা যখন বুদ্ধ মূ্র্তির সামনে এস বন্দনা করি মূ্র্তি মনে করে বন্দনা অবশ্যই আমরা করি না। মনে করি স্বয়ং বৃদ্ধ বসে আছেন। তখন অন্তরে অনেক প্রশান্তি আসে।


জগতের সকল প্রাণী সুখি হোক........

0 comments:

Post a Comment